বাংলাদেশের আরও কিছু উল্লেখযোগ্য ঐতিহাসিক স্থান

পাবলিশঃ about 5 months ago
দেখেছেনঃ 180

বাংলাদেশের আরও কিছু উল্লেখযোগ্য ঐতিহাসিক স্থান

বাংলাদেশের আরও কিছু ঐতিহাসিক স্থান


সীতাকোট বিহার: ষষ্ঠ থেকে অষ্টম শতাব্দীর মধ্যে নির্মিত এই বিহারটি বাংলাদেশের অন্যতম প্রাচীন স্থাপত্য নিদর্শন। এটি বাংলাদেশের নেত্রকোণা জেলায় অবস্থিত।

পঞ্চগড়ের মহাস্থানগড়: প্রাচীন বঙ্গের রাজধানী পুন্ড্রনগরের ধ্বংসাবশেষ এই মহাস্থানগড়ে রয়েছে। এখানে রয়েছে বৌদ্ধ, হিন্দু এবং মুসলিম স্থাপত্য নিদর্শনের সমন্বয়।

বগুড়ার শালবন বিহার: সপ্তম থেকে দশম শতাব্দীর মধ্যে নির্মিত এই বিহারটি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ স্থাপত্য নিদর্শন। এটি বৌদ্ধধর্মের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল।

সিলেটের ঐতিহাসিক স্থাপত্য: সিলেট বাংলাদেশের অন্যতম প্রাচীন জনপদ। এখানে রয়েছে সুলতানি আমলের মসজিদ, মন্দির, দুর্গ ইত্যাদি স্থাপত্য নিদর্শন।

বান্দরবানের ঐতিহ্যবাহী গ্রাম: বান্দরবান বাংলাদেশের একটি পার্বত্য জেলা। এখানে রয়েছে শত বছরের পুরনো ঐতিহ্যবাহী গ্রাম। এই গ্রামগুলোর নিজস্ব স্থাপত্যশৈলী এবং সংস্কৃতি রয়েছে।

বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের স্থান


কক্সবাজার সমুদ্রসৈকত: পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে রয়েছে সারি সারি ঝাউবন, নরম বালি, এবং নীল সমুদ্র।

সুন্দরবন: বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত। এখানে রয়েছে বিপুল সংখ্যক বন্যপ্রাণী, উদ্ভিদ এবং জীববৈচিত্র্য।

সাজেক ভ্যালি: রাঙ্গামাটির পাহাড়ি অঞ্চলে অবস্থিত সাজেক ভ্যালি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র। এখানে রয়েছে সবুজ পাহাড়, মেঘের রাজ্য, এবং শান্ত পরিবেশ।

বিছানাকান্দির ঝর্ণা: সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত বিছানাকান্দির ঝর্ণা বাংলাদেশের অন্যতম সুন্দর ঝর্ণা। এখানে রয়েছে ১৫০ ফুট উঁচু ঝর্ণা, এবং চারপাশের সবুজ পাহাড়।

পার্বত্য চট্টগ্রামের ঝর্ণা ও লেক: পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের একটি পার্বত্য অঞ্চল। এখানে রয়েছে অসংখ্য ঝর্ণা এবং লেক। এই ঝর্ণা এবং লেকগুলোর প্রাকৃতিক সৌন্দর্য মনোরম।

বাংলাদেশের অন্যান্য উল্লেখযোগ্য স্থান


মুজিবনগর স্মৃতিসৌধ: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মৃতি রক্ষার্থে নির্মিত এই স্মৃতিসৌধ বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ স্থাপত্য নিদর্শন।

জাতীয় সংসদ ভবন: বাংলাদেশের সংসদের আসন এই ভবনটি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ স্থাপত্য নিদর্শন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাদুঘর: বাংলাদেশের স্থপতি ও চিত্রশিল্পী আজিজুল হক কর্তৃক নকশাকৃত এই জাদুঘরটি বাংলাদেশের অন্যতম উল্লেখযোগ্য স্থাপত্য নিদর্শন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র: বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত এই সম্মেলন কেন্দ্রটি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ স্থাপত্য নিদর্শন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: বাংলাদেশের একটি সরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের স্থাপত্যশৈলী অত্যন্ত সুন্দর।

বাংলাদেশ একটি প্রাকৃতিক সৌন্দর্যময় এবং ঐতিহাসিক ঐতিহ্যবাহী দেশ। এখানে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান।



ঐতিহাসিক স্থান সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

বাংলাদেশের আরও কিছু উল্লেখযোগ্য ঐতিহাসিক স্থান