বাংলাদেশের সেরা ১০টি দর্শনীয় স্থান

পাবলিশঃ about 5 months ago
দেখেছেনঃ 143

বাংলাদেশের সেরা ১০টি দর্শনীয় স্থান

বাংলাদেশ একটি প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। এদেশে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবছর অসংখ্য পর্যটক বাংলাদেশ ভ্রমণ করেন। বাংলাদেশের সেরা ১০টি দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে:


কক্সবাজার সমুদ্র সৈকত: বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। এটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থান। এখানে সারি সারি ঝাউবন, বালুর নরম বিছানা, এবং সামনে বিশাল সমুদ্র।

সুন্দরবন: বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অংশে অবস্থিত। এখানে রয়েছে অসংখ্য প্রজাতির উদ্ভিদ ও প্রাণী।

সাজেক ভ্যালি: রাঙামাটি জেলার সাজেক ভ্যালি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পর্যটন স্থান। এটি একটি পাহাড়ি অঞ্চল। এখানে রয়েছে সবুজ পাহাড়, মেঘের রাজ্য, এবং চা বাগান।

শ্রীমঙ্গল: সিলেট জেলার শ্রীমঙ্গল বাংলাদেশের চা রাজধানী। এখানে রয়েছে অসংখ্য চা বাগান, পাহাড়, এবং লেক।

হযরত শাহজালাল (রহ.) দরগাহ: সিলেট জেলায় অবস্থিত হযরত শাহজালাল (রহ.) দরগাহ বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ধর্মীয় স্থান। এখানে প্রতিদিন হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ আসেন।

দিনাজপুরের কান্তজীর মন্দির: দিনাজপুর জেলায় অবস্থিত কান্তজীর মন্দির বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ধর্মীয় স্থান। এখানে প্রতিদিন হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ আসেন।

পাহাড়পুর বৌদ্ধ বিহার: বগুড়া জেলায় অবস্থিত পাহাড়পুর বৌদ্ধ বিহার বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ঐতিহাসিক স্থান। এটি একটি প্রাচীন বৌদ্ধ বিহার।

ষাট গম্বুজ মসজিদ: বরিশাল জেলায় অবস্থিত ষাট গম্বুজ মসজিদ বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ঐতিহাসিক স্থান। এটি একটি প্রাচীন মসজিদ।

এই স্থানগুলি ছাড়াও বাংলাদেশে আরও অনেক দর্শনীয় স্থান রয়েছে। যেমন, কুয়াকাটা সমুদ্র সৈকত, টাঙ্গুয়ার হাওর, নাফাখুম জলপ্রপাত, নীলগিরি পাহাড়, ইত্যাদি।

দর্শনীয় স্থান সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

বাংলাদেশের সেরা ১০টি দর্শনীয় স্থান