বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি?

পাবলিশঃ 6 months ago
দেখেছেনঃ 170

আয়তনের দিক থেকে বাংলাদেশের বৃহত্তম জেলা রাঙামাটি

রাঙামাটি শুধু আয়তনের দিক থেকে বাংলাদেশের বৃহত্তম জেলা নয়, এটি দেশের সবচেয়ে মনোরম এবং ভৌগলিকভাবে বৈচিত্র্যময় অঞ্চলগুলির মধ্যে একটি। এখানে রাঙ্গামাটি জেলা সম্পর্কে কিছু বিস্তারিত তথ্য রয়েছে:


অবস্থান: রাঙ্গামাটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে পার্বত্য চট্টগ্রামে অবস্থিত। এটি দক্ষিণে বান্দরবান জেলা, দক্ষিণ-পূর্বে খাগড়াছড়ি এবং পশ্চিমে চট্টগ্রাম জেলা দ্বারা বেষ্টিত। জেলাটি তার পার্বত্য অঞ্চল এবং অনেক হ্রদের জন্য বিখ্যাত।


ভূগোল: রাঙ্গামাটি এর পাহাড়, পর্বত এবং ঘন বন দ্বারা চিহ্নিত করা হয়। এটি পার্বত্য চট্টগ্রামের অংশ, যা প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। জেলাটি বাংলাদেশের সর্বোচ্চ শৃঙ্গ, তাহজিনডং এর আবাসস্থল, যা নাইক্ষংছড়ি উপজেলায় অবস্থিত।


লেক এবং নদী: রাঙ্গামাটির অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল কাপ্তাই হ্রদ, বাংলাদেশের বৃহত্তম মানবসৃষ্ট হ্রদ। কর্ণফুলী নদীর উপর কাপ্তাই বাঁধ নির্মাণের ফলে এই হ্রদটি তৈরি হয়। কাপ্তাই হ্রদ জেলার সৌন্দর্য বৃদ্ধি করে এবং নৌকায় চড়া ও অন্যান্য পানি সংক্রান্ত কার্যক্রমের সুযোগ করে দেয়।


জনসংখ্যা এবং সংস্কৃতি: রাঙ্গামাটি চাকমা, মারমা, ত্রিপুরী, ম্রো এবং অন্যান্য সহ বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের আবাসস্থল। এই সম্প্রদায়গুলির নিজস্ব স্বতন্ত্র ভাষা, সংস্কৃতি এবং ঐতিহ্য রয়েছে। জেলাটি তার সাংস্কৃতিক বৈচিত্র্যের জন্য পরিচিত, এবং দর্শনার্থীরা তাদের থাকার সময় ঐতিহ্যের সমৃদ্ধ টেপেস্ট্রি অনুভব করতে পারে।


অর্থনীতি: রাঙ্গামাটির অর্থনীতি প্রধানত কৃষিনির্ভর, স্থানীয় জনগণের আয়ের প্রধান উৎস কৃষি। পার্বত্য অঞ্চল ধান, আদা, হলুদ এবং ফলের মতো ফসল চাষে সহায়তা করে। কৃষির পাশাপাশি পর্যটনও জেলার অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাঙ্গামাটির প্রাকৃতিক সৌন্দর্য সারা বাংলাদেশ এবং এর বাইরে থেকে পর্যটকদের আকর্ষণ করে।


পর্যটন আকর্ষণ: রাঙ্গামাটি পর্যটন আকর্ষণের বিস্তৃত পরিসরের অফার করে, যার মধ্যে রয়েছে কাপ্তাই হ্রদ, ঝুলন্ত সেতু, রাজবন বিহার (একটি বৌদ্ধ বিহার), সাজেক উপত্যকা, অমিয়াখুম জলপ্রপাত এবং বিভিন্ন আদিবাসী গ্রাম যেখানে পর্যটকরা আদিবাসীদের জীবনযাপনের অভিজ্ঞতা লাভ করতে পারে। করতে পারে। জীবন

জেলা সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

বাংলাদেশের সবচেয়ে বড় শহর কোনটি?
বাংলাদেশে জেলা কয়টি ও কি কি?
ঢাকা বিভাগের বৃহত্তম জেলা কোনটি?
বাংলাদেশের সবচেয়ে বড় জেলা কোনটি?