ডিমের সাদা অংশে কোন প্রোটিন থাকে?

পাবলিশঃ about 7 months ago
দেখেছেনঃ 196

ডিমের সাদা অংশে কোন প্রোটিন থাকে?

ডিমের সাদা অংশ বা অ্যালবুমিনে প্রধানত ওভালবুমিন নামক প্রোটিন থাকে। ডিমের সাদা অংশে ওভালবুমিন হল সবচেয়ে বেশি পরিমাণে প্রোটিন, যা মোট প্রোটিন সামগ্রীর প্রায় 55%। ওভালবুমিন ছাড়াও ডিমের সাদা অংশে অন্যান্য প্রোটিন থাকে যেমন কনালবুমিন (ওভোট্রান্সফেরিন), ওভোমুকোয়েড, লাইসোজাইম এবং অ্যাভিডিন।


এই প্রোটিন বিভিন্ন কাজ করে। উদাহরণস্বরূপ, ওভালবুমিন ডিমের সাদা অংশে গঠন এবং স্থিতিশীলতা প্রদান করে যখন রান্না করা হয়, কোনালবুমিন ধাতব আয়নকে আবদ্ধ করে এবং পরিবহন করে, ওভোমুকোয়েড প্রোটিজ ইনহিবিটর হিসাবে কাজ করে, লাইসোজাইমের অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং অ্যাভিডিন বায়োটিনকে আবদ্ধ করে। (একটি বি ভিটামিন), যা এর শোষণকে প্রভাবিত করতে পারে। শরীর।


ডিমের সাদা অংশের প্রোটিন উপাদান তাদের উচ্চ মানের, সহজে হজমযোগ্য প্রোটিনের একটি চমৎকার উৎস করে তোলে। এই কারণেই ডিমের সাদা অংশ প্রায়শই ব্যক্তিদের জন্য একটি জনপ্রিয় পছন্দ, যার মধ্যে ক্রীড়াবিদ এবং বডি বিল্ডার রয়েছে, যারা ডিমের কুসুমে পাওয়া অতিরিক্ত চর্বি এবং কোলেস্টেরল গ্রহণ না করে তাদের প্রোটিন গ্রহণের পরিমাণ বাড়াতে চান। ডিমের সাদা প্রোটিনকে একটি সম্পূর্ণ প্রোটিন হিসাবে বিবেচনা করা হয়, যার অর্থ এটিতে মানবদেহের বিভিন্ন শারীরবৃত্তীয় কাজের জন্য প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে।

ডিম সম্পর্কিত অন্যান্য প্রশ্ন সমূহ

জন্ডিস হলে ডিম খাওয়া যাবে কি?
ডিমের সাদা অংশের নাম কি?
ডিমের সাদা অংশে কোন প্রোটিন থাকে?
ডিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা কি?