Feni News - Bangla News

Switch to desktop Register Login

ব্রাক্ষণবাড়ীয়ার কৃষক টমেটো চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন

Submit to DeliciousSubmit to DiggSubmit to FacebookSubmit to Google BookmarksSubmit to StumbleuponSubmit to TechnoratiSubmit to TwitterSubmit to LinkedIn

মোঃ সাদ্দাম হোসাইন, ব্রাহ্মণবাড়িয়া (২৪ জুলাই ২০১৩) :: ব্রাক্ষণবাড়ীয়া উপজেলার মোহাম্মদপুর গ্রামের শিক্ষিত  যুবক জামাল উদ্দিন নিজ এলাকার মাঠে প্রথমে মাত্র  ১০০ টমেটোর চাড়া চাষ করে। ২য় বছর ৩০০ চাড়া, এবং ৩য় বছর ৮ হাজার চাড়া রোপন করেন ব্রাক্ষণবাড়ীয়ার চিনাইর ৮০ শতাংশ জায়গার উপর টমেটো চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন।টমেটো  চাষী  জামাল জনতার কথাকে  জানান, সে ছোট বেলা থেকেই কৃষি কাজে আগ্রহ। আর সেই আগ্রহ থেকেই আজ স্বাবলম্বী হওয়ার স্বপ্নটা দেখছেন। টমেটো গাছে আর মাত্র ২০ দিন পরেই ফুল আসবে বলে সে জনতার কথাকে জানান। 

ফল আসার পর প্রতিটি গাছ থেকে ১ থেকে দেড় কেজি করে ফল পাওয়া যাবে বলে জামাল জানায়। টমেটো ব্যবসায়ীরা মাঠ থেকে নগদ মূল্যে টমেটো নিয়ে যায়। প্রতি কেজির দাম পাওয়া যাচ্ছে ৭০-৮০ টাকা।  এত দাম কেন? প্রশ্ন করা হলে জামাল বলে অকালীন টমেটোর দাম একটু বেশি, সে হিসেবে ৮ হাজার  গাছে মোট ফল পাওয়া যাবে প্রায় ১২ হাজার কেজি। যা বাজার মূল্যে বিক্রয় করে দাম পাওয়া যাবে প্রায় ৯ লাখ টাকা। সব খরচ বাদে নিজ আয় হবে প্রায় ৪ -৫ লাখ টাকা।

জামালের নিজ এলাকায় আরও  টমেটো চাষ করে । অল্প জমিতে স্বল্প পরিসরে পুঁজি খাটিয়ে বেশি আয় হওয়ার আশায় জামাল টমেটো চাষ করেছেন। আগামী বছর  আরও জমিতে টমেটো চাষ করবেন বলে জানান।জামাল আশা করছে , আগামী বছরগুলোতে টমেটো আবাদ আরও জনপ্রিয় হয়ে উঠবে।

সম্পাদক : চৌধুরী এ,এম মোর্শেদ শিবলী। নির্বাহী সম্পাদক : যুনাইদ নোমানী। সকল যোগাযোগ : ১৫৫/৩ নয়াপল্টন ঢাকা-১০০০। মোবাইল : +৮৮ ০১৯১১ ২৫৭১৯৯
E-mail: info@alokitobangla.com Copyright 2013 © alokitobangla.com Developed By: Zakir Hussain - zakirhpro@msn.com

Top Desktop version